ব্যান হচ্ছেনা পাবজি ও ফ্রি ফায়ার গেম

আপডেট ১৯ আগস্ট ২০২১ঃ পাবজি, ফ্রি-ফায়ারসহ ক্ষতিকর অনলাইন গেমস বাংলাদেশে সাময়িক বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের

—–

জনপ্রিয় ব্যাটেল রয়েল গেম, পাবজি ও ফ্রি ফায়ার বাংলাদেশে ব্যান করা নিয়ে বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোন যাচ্ছে। কিশোর এবং তরুণ সমাজের মধ্যে এটির আসক্তির সৃষ্টি করেছে বলে উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় একজোট হয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বিটিআরসিকে এই দুটি গেম বন্ধ করতে সুপারিশ করে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, মোস্তফা জব্বার বলছেন অন্য কথা। তিনি জানান যে ব্যান সম্পর্কিত কোনো তথ্য তার নজরে আসেনি। তিনি আরো জানান, “যদিও আমাদের কাছে উল্লেখিত কাজটি করার জন্য টুলস রয়েছে, আমরা নিজেরাই এই সাইটগুলি বা গেমগুলি ব্লক করতে পারি না। আমাদের অন্যান্য সরকার ও আইন প্রয়োগকারী সংস্থাগুলির সুপারিশ অনুসারে কাজ করা উচিত। আমরা এখনও পর্যন্ত এরকম কোনও সুপারিশ পাইনি।”

তিনি আরো বলেন, “আজকের যুগে কোনো প্ল্যাটফর্ম ব্যান করে তেমন একটা সুবিধা হয়না। ভিপিএন ব্যবহার করে ঠিকই ব্লক করা সার্ভিস ব্যবহার করা যায়।” পাবজি ও ফ্রি ফায়ার ব্যানকে কেন্দ্র করে বেশ উদ্বিগ্ন দেশের নেটিজেনরা। এর প্রতিফলন দেখা গিয়েছে ফেসবুক ও টুইটারে প্রতিবাদস্বরূপ।

সম্প্রতি একই ইস্যুতে নেপাল ও ভারতে পাবজি গেমটি ব্যান করা হয়। তবে বাংলাদেশে পাবজি ও ফ্রি ফায়ার গেম দুটি ব্যান হওয়ার সম্ভাবনা খুবই কম। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এই ব্যাপার নিশ্চিত করেছেন যে পাবজি বা ফ্রি ফায়ার ব্যান নিয়ে করোনাকালীন কোনো মিটিং সংঘটিত হয়নি। তাই বাংলাদেশে পাবজি বা ফ্রি ফায়ার ব্যান হওয়ার খবরটি অফিসিয়ালি নিশ্চিত নয় বলে আমরা বলতে পারি।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!