ক্রোমিয়াম ভিত্তিক নতুন এজ ব্রাউজার এখন ডেভেলপারদের জন্য উন্মুক্ত

একজন রেডমন্ড ফ্যান হয়ে থাকলে আপনি নিশ্চয়ই এতদিনে জেনে গিয়েছেন মাইক্রোসফট তাদের উইন্ডোজ ডিফল্ট ব্রাউজার এজ এ একটি বিশাল পরিবর্তন আনছে। সেই পরিবর্তনের অংশ হিসেবে এজ এর ইঞ্জিন ও পরিবর্তন করা হচ্ছে।

আগে মাইক্রোসফট এজ তাদের নিজস্ব ওয়েব ইঞ্জিন ব্যবহার করলেও নতুন মাইক্রোসফট এজ ব্যবহার করবে বহুল প্রচলিত ক্রোমিয়াম ইঞ্জিন। একটু খটকা লাগছে? হ্যাঁ, ক্রোমিয়াম হলো গুগলের তৈরী একটি ওপেন সোর্স ব্রাউজার ফ্রেমওয়ার্ক বা ইঞ্জিন যার উপর ভিত্তি করে গুগলের ক্রোম ব্রাউজার তৈরী।

শুধু ক্রোম ই নয় বরং ক্রোমিয়াম ওপেন সোর্স হওয়াতে ইউসি, ব্রেইভ সহ আরো অনেক ব্রাউজার ক্রোমিয়াম এর উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে। এবারে, মাইক্রোসফট ও সেই পথে হাঁটতে যাচ্ছে।

অনেকদিন মাইক্রোসফট এর ডেভেলপাররা ক্রোমিয়াম এর উপর ভিত্তি করে তৈরী করা একটি এজ বিল্ড পরীক্ষা করে দেখছিলেন। অবশেষে আজকে তাদের মাইক্রোসফট এজ ব্রাউজারের ক্রোমিয়াম বেইজড একটি বিল্ড তারা ডেভেলপারদের জন্য উন্মুক্ত করে দিলো।

মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ এর সাথে তাদের ক্লাসিক ইন্টারনেট এক্সপ্লোরারকে রিপ্লেস করে এজ নিয়ে আসে। কিন্তু এজ নিয়ে তারা সন্তুষ্ট ছিলনা। এখন মাইক্রোসফট ইঞ্জিনিয়াররা গুগলের ইঞ্জিনিয়ারদের সাথে মিলে ক্রোম ডেভেলপ করছেন।

বিশাল এক্সটেনশন লাইব্রেরীর বদৌলতে ক্রোম বরাবরই এগিয়ে। তবে এখন ক্রোমিয়াম ভিত্তিক এজ ব্রাউজারে ক্রোম এর সব এক্সটেনশনই ব্যবহার করা যাবে। ইতিমধ্যে কিছু ইনসাইডাররা নতুন এজ ব্রাউজার নিয়ে বেশ ইতিবাচক রিভিউ দিচ্ছেন।

ব্রাউজারটি সবার জন্য ডিফল্টভাবে উইন্ডোজে কবে আসবে বলা যাচ্ছে না। তবে টেস্ট করে দেখতে চাইলে এই লিঙ্ক থেকে ডেভেলপার ভার্সন ডাউনলোড করতে পারেন।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.