কিভাবে ল্যাপটপের ব্যাটারির হেলথ চেক করবেন

সবাই কেমন আছেন। এই লকডাউনে সারাদিন আমাদের ল্যাপটপ কিংবা ডেক্সটপ সঙ্গী হয়ে ১০-৫টা অফিস করছে। ডেক্সটপ ব্যাটারি নিয়ে ঝামেলা না থাকলেও ল্যাপটপে সেই ঝামেলা আছে। তাই সব সময় আমাদের ল্যাপটপের ব্যাটারির ব্যাপারে সচেতন থাকতে হয়, না হয় দেখবেন কোন একদিন সকালে অফিসের কাজ নিয়ে বসতে গিয়ে সে আর কাজ করছে না বিগড়ে বসেছে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ল্যাপটপের ব্যাটারির হেলথ চেক করবেন।

প্রথমে আমরা আমাদের পিসির পাওয়ারসেলে (PowerShell) যাই। তারপর টাইপ করি powercfg /batteryreport ।

তারপর Enter  বাটন প্রেস করি। তারপর আপনি Users\Your Username যান তাহলে আপনি দেখতে পাবেন battery-report.html। এটি একটি HTML  ফাইল তাই এটিকে আপনি আপানার কোন ব্রাউজার দিয়ে ওপেন করতে হবে। 

এখানের রিপোর্ট থেকে আমরা দেখতে পাচ্ছি আমাদের ব্যাটারির চার্জ হবার সমর্থ কতটুকু  আর হচ্ছে কতটুকু। আপনার সাইকেল কাউন্ট দিয়ে বুঝা যাচ্ছে যে কতবার আপানার ল্যাপটপ চার্জ হয়েছে।  এইখানে cycle count দেখাচ্ছেনা কারন আমার উইন্ডোজে যে সফটওয়্যার রয়েছে তা সব গুলি আপডেট নয় তাই। 

Laptop Battery Health Check Report

দেখুন নিচের ছবিতে আপনার ব্যাটারির লাইফ আর কতটুকু যেতে পারে তা দেখাচ্ছে, আপনার ব্যাটারি মডেল, কি টাইপ, কোন ব্র্যান্ডের তার প্রস্তুতকারক কে সব ইনফর্মেশন এক রিপোর্টে পেয়ে যাবেন।

cycle count

 

এই ব্যাটারি রিপোর্ট নিয়ে কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।  

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!