হোয়াটসঅ্যাপে আসছে নতুন পাঁচটি ফিচার

প্রায় দেড় বিলিয়ন ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ এখন সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস। ফেসবুক যখন হোয়াটসঅ্যাপ কে কিনে নেয় তখন থেকেই মেসেঞ্জার এর সাথে মিলিয়ে এতে একের পর এক ফিচার নিয়ে আসছে। পাশাপাশি হোয়াটসঅ্যাপ এর ও বেশ কিছু ইউনিক ফিচার রয়েছে। খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ এ আরো পাঁচটি নতুন ফিচার যুক্ত হতে যাচ্ছে।

১। ডার্ক মোড

ইউআই ডিজাইনের এক নতুন ট্রেন্ড হলো ডার্ক মোড। ব্যাটারি কিংবা চোখ বাঁচাতে লাইট মোড এর চেয়ে ডার্ক মোড এগিয়ে থাকবে। তাই প্রায় সব কোম্পানিই তাদের অ্যাপগুলোতে ডার্ক মোড যুক্ত করছে। সম্প্রতি মেসেঞ্জার তাদের ডার্ক মোড পরীক্ষা করে দেখছে। জানা গিয়েছে খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ ও তাদের ইউজার ইন্টারফেসে ডার্ক মোড নিয়ে আসবে।

২। ফিঙ্গারপ্রিন্ট লক

হোয়াটসঅ্যাপ এর মতো ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলোতে কোন লগ আউট অপশন থাকে না। তাই নিজের ফোন অন্য কারো হাতে দিতে গেলে অনেকসময় বিব্রত হতে হয়। এই সমস্যা সমাধানে হোয়াটসঅ্যাপ তাদের এন্ড্রয়েড অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে অ্যাপটি লক করার ব্যবস্থা আনতে যাচ্ছে। অনেকদিন ধরেই আইওএস ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করছেন।

৩। পিকচার ইন পিকচার মোড

পিকচার ইন পিকচার বা পিআইপি মোড হোয়াটসঅ্যাপ এ আছে কিছুদিন আগে থেকেই। তবে এবার তারা এটাকে আরো উন্নত করতে যাচ্ছেন। এর ফলে ব্যবহারকারীরা চাইলেই ব্যাকগ্রাউন্ডে অন্য কোন অ্যাপ ব্যবহার করা অবস্থাতেও হোয়াটসঅ্যাপ এর ভিডিও প্লে করতে পারবেন।

৪। কনসেকিউটিভ ভয়েস মেসেজ

এই ফিচারের ফলে ব্যবহারকারী তার ইনবক্সে থাকা ভয়েস মেসেজগুলো শুনতে চাইলে বার বার আলাদা আলাদা ভয়েস মেসেজ প্লে করতে হবে না। বরং একটি প্লে করলেই তার পরের গুলো অটোমেটিক প্লে হতে থাকবে। এর ফলে খন্ড খন্ড ভয়েস মেসেজগুলো আরো সহজে শোনা যাবে।

৫। ফরোয়ার্ডিং ইনফো

মেসেঞ্জারে নিশ্চয়ই খেয়াল করেছেন যে আপনাকে কেউ কারো মেসেজ ফরোয়ার্ড করলে তার উপরে ফরোয়ার্ডেড লেখা থাকে। এখন থেকে হোয়াটসঅ্যাপ এ ও এই ফিচার পাবেন। ইতিমধ্যে বেটা ভার্সনে এর দেখা মিলছে।

নতুন এ ফিচারগুলো নিয়ে আপনার কি মতামত?

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!