গুগল এনালিটিক্স কী এবং কীভাবে কাজ করে? (পর্ব ১)

গুগল এনালিটিক্স হল এমন একটা প্লাটফর্ম যেটি ওয়েব থেকে ডেটা কালেকশন করে এবং ডেটা সমুহকে রিপোর্ট আকারে প্রকাশ করে। আপনি যদি আপনার ওয়েবসাইট ডেটাকে এনালিটিক্স রিপোর্ট আকারে পেতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই গুগল এনালিটিক্স একাউন্ট খুলতে হবে এবং ছোট্ট একটা ট্রাকিং কোড আপনার ওয়েব পেইজে যুক্ত করে নিতে হবে ।

যখন কোন ইউজার আপনার সাইট ভিজিট করবে তখন ইন্সটল করা ঐ কোডটি ঐ ইউজারের বিভিন্ন তথ্য সংগ্রহ করে এনালিটিক্স রিপোর্ট আকারে প্রদান করবে।

analytics-smb-benefit

ওয়েবসাইট ট্র্যাকিং

ট্র্যাকিং কোড ইউজার এর ব্রাউজার, ভাষা, তার ডিভাইস, অপারেটিং সিস্টেম প্রভৃতি সম্পর্কে তথ্য প্রদান করে। এছাড়াও কোন সোর্স হতে সাইটে ট্রাফিকটি এসেছে সে সম্পর্কেও রিপোর্ট প্রদান করে- যেমন সার্চ ইঞ্জিন, সোস্যাল মিডিয়া কিংবা ইমেইল ইত্যাদি।

এটা মনে রাখবেন, প্রত্যেকটি পেইজ লোডের সাথে ট্র্যাকিং কোড ইউজার সম্পর্কিত ইনফরমেশন আপডেট করতে থাকে এবং গুগল এনালিটিক্স ইউজারের ডেটাগুলি বিভিন্ন গ্রুপে বিভক্ত করে তা রিপোর্ট আকারে প্রকাশ করে। এর মধ্যে অন্যতম হল “সেশন”। তখনই একটি সেশন শুরু হয় যখন কোন ইউজার আপনার সাইটটি ভিজিট করা শুরু করে।

ইউজার যদি কোন পেইজে এসে ৩০ মিনিট অবস্থান করে এবং কোন ধরনের এক্টিভিটিস না থাকে সেক্ষেত্রে সেশন টি সেখানেই শেষ হবে । আবার পরবর্তীতে ইউজার যদি সাইটে প্রবেশ করে সেক্ষেত্রে নতুন সেশন হিসেবে গণ্য হবে।

ডেটা প্রসেসিং এবং রিপোর্ট

ট্র্যাকিং কোড ডেটা কলেকশান করে এনলিটিক্স এ পাঠায় আর এনালিটক্স সেটিকে বিভিন্ন রিপোর্ট আকারে প্রকাশ করে। এনলিটিক্স ডাটা প্রসেসিং এর সময় ডাটাকে বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে যেমন ইউজার কোন ডিভাইস ব্যবহার করেছে মোবাইল অথবা ডেক্সটপ, তার ব্রাউজার ইত্যাদি।

এছাড়াও এনলিটিক্স এ রয়েছে কাস্টম কনফিগারেশান যেখানে আপনি নানা ধরেনের ফিল্টার ব্যবহার করে ডাটা প্রসেসিং এ কাস্টমাইজেশান আনতে পারেন। যেমন, আপনি হয়তো চাচ্ছেন না আপনার নিজ ব্রাউজিং এর ডাটা এনালিটিক্স অন্তর্ভুক্ত করুক অথবা কোন নির্দিষ্ট অঞ্চলের ডাটাই শুধু মাত্র অন্তর্ভুক্ত হবে যেটি আপানার বিজনেস এর জন্যে খুবই ইম্পরটেন্ট।

google analytics course 2

মনে রাখবেন এনালিটিক্স ডাটা প্রসেস করে একটা ডেটাবেজ এ সংরক্ষণ করে এবং এটি অপরিবর্তনীয়। যখন আপনি কনফিগার করবেন, কখনই এমন কিছু এক্সক্লুড করবেন না যেটি পরবর্তীতে আপনার এনালাইজ করার প্রয়োজন হতে পারে।

আজকে এই পর্যন্তই, আমরা ২য় পর্বে দেখবো কীভাবে ট্রাকিং কোড ওয়েব সাইটে এড করতে হয়।

ধন্যবাদ।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!