ভালো মানের পিসি কেনার উপায়

বর্তমানে আমাদের অনেকেরই বিভিন্ন কাজের জন্য পিসির প্রয়োজন হয়ে থাকে। আর পিসির দাম অনেক সহজলভ্য হওয়ায় অনেকে এটার দিকে ঝুকে থাকে। তবে যারা নতুন পিসি কিনতে চান তাদের অবশ্যই পিসি কেনার আগে বেশ কয়েকটি বিষয় সম্পর্কে ভালোভাবে জেনে নিয়ে তারপরে পিসি কেনা উচিত।তা না হলে পরবর্তী সময়ে অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়।

কেসিং

আপনি যখন পিসি কিনতে যাবেন তখন অবশ্যই আপনার পিসির সাথে একটি কেসিং দেওয়া হবে। বাজেট কমাতে চাইলে কিছু কিছু দোকানদার হয়ত আপনাকে নরমাল একটি ক্যাসিং দিবে। তবে আপনি চাইলে অনেক উন্নত মানের ক্যাসিং নিতে পারেন। ক্যাসিং হচ্ছে সিপিইউ এর বাহিক আবরণটা বা সিপিইউ বক্স।

হার্ড ড্রাইভ

হার্ডড্রাইভ হচ্ছে পিসির গুরুত্বপূর্ণ স্টোরেজ ডিভাইস। এই স্থানে সাধারণত পিসির সকল ডাটা জমা থাকে। তাই বাজেট যদি বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই ভালো ধারণ ক্ষমতা সম্পন্ন হার্ডড্রাইভ নিতে হবে। হার্ড ড্রাইভ এর মধ্যে দুই ধরনের হার্ডড্রাইভ রয়েছে। ১. HDD, 2.SSD.আপনি এই দুইটার মধ্যে কোনটির ব্যবহার করবেন সেটি সম্পর্কে আগে ভেবে নিন। দুইটি হার্ডড্রাইভই ভালো তবে বর্তমানে অনেকেই Ssd হার্ড ড্রাইভ ব্যবহার করে থাকেন।

প্রসেসর

আপনার পিসি কেমন পারফরম্যান্স করবে সেটা সাধারণত প্রসেসর এর উপর নির্ভর করে। বর্তমান বাজারে আপনি অনেক ধরনের প্রসেসর পেয়ে যাবেন। প্রসেসরের দাম সাধারণত দুই হাজার টাকা থেকে শুরু করে লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি চাইলে AMD, Cyrix কিংবা Intel এই সকল ব্র্যান্ডের প্রসেসর গুলি কিনতে পারেন আপনার বাজেট অনুযায়ী ।

গ্রাফিক্স কার্ড

যারা সাধারণত গেম খেলে থাকেন বা ভারি ভিডিও/ফটো এডিটের কাজ করেন তাদের জন্য গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হয়ে থাকে। আর যদি পিসিতে সাধারণ কাজ করেন তাহলে গ্রাফিক্সকার্ড লাগেনা। তাই যদি পিসি কেনার সাথে আপনার গ্রাফিক্স কার্ডের প্রয়োজন না হয়ে থাকে তাহলে বিল্ট-ইন গ্রাফিক্স কার্ডটি কাজে লাগাতে পারেন।

মাদারবোর্ড

সাধারণত কম্পিউটারের সিপিইউ এর সাথে যে সকল যন্ত্রাংশ থাকে তা সবই মাদারবোর্ডের ওপর বসানো থাকে। তাই মাদারর্বোর্ড কেনার আগে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে চিপসেট এবং ব্রান্ডের ওপর।

র‍্যাম

এটি হচ্ছে পিসি’র প্রধান মেমোরি ডিভাইস। ডাটা হার্ডডিস্কে স্থায়ীভাবে থাকার আগ পর্যন্ত সেটা র‍্যামে অবস্থান করে থাকে। আপনি যদি অধিক বেশি কাজ করে থাকেন তাহলে আপনার জন্য বড় র‍্যাম ব্যবহার করতে হবে। তাই অবশ্যই পিসি কেনার আগে মাদারবোর্ডের সাথে র‍্যাম মিলিয়ে কিনবেন।

অন্যান্য যন্ত্রাংশ

তাছাড়া পিসির আরো অনেক যন্ত্রাংশ রয়েছে সে যন্ত্রাংশগুলো আপনাকে সেখান থেকেই চেক করে নিতে হবে। অর্থাৎ দেখতে হবে সবকিছু সচল রয়েছে কিনা । তাহলেই আপনারা একটি বাজার থেকে ভালো কিছু কিনে আনতে পারবেন এবং উত্তম ভাবে ব্যবহার করতে পারবেন।

আপনি চাইলে সরাসরি এই ধরনের যন্ত্রাংশ দিয়ে বিডিস্টল থেকে বিনামূল্যে পিসিবিল্ড করতে পারবেন। অথবা পিসি তৈরি করতে যে সকল যন্ত্র বা এক্সেসরিজ প্রয়োজন এর সকল পিসি পার্টস এর দাম ও জেনে নিতে পারবেন। [নোটঃ এই পোস্টটি বিডিস্টল থেকে পাঠানো হয়েছে।]

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

2 thoughts on “ভালো মানের পিসি কেনার উপায়”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!