গুগল এনালিটিক্সঃ প্রয়োজনীয় কিছু মেট্রিক্স যা না জানলেই নয় (পর্ব ৩)

গুগল এনালিটিক্সে প্রচুর পরিমাণে ডেটা রয়েছে যেটি নতুন ব্যবহারকারীদের জন্যে অনেক ক্ষেত্রে উদ্বেগজনক। তার মধ্যে এনালিটিক্স এর মেট্রিক্স সমুহ সম্পর্কে সঠিক ধারণা না থাকলে এনালিটিক্স ব্যবহার করা আর না করা একই কথা। কেননা প্রতিটি মেট্রিক্স-ই আপনার ওয়েবসাইট ব্যবহারকারী সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে যার মাধ্যমে আপনি আপনার সাইটের ইউজার এক্সপেরিয়েন্সে উন্নতি আনতে পারেন।

যাদের বিজনেস অনলাইন নির্ভর তাদের জন্যে এনালিটিক্স হল খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনার ব্যবসায়িক যেকোনো সিদ্ধান্ত হতে হবে ডেটা নির্ভর অন্যথায় অন্ধকারে ঢিল ছোঁড়ার মত ভয়ংকর বিষয় ঘটতে পারে।

তাই এনালিটিক্স সম্পর্কে জানুন এবং আপনার ওয়েবসাইটকে এসেটে পরিণত করুন।

ইউজার কী এবং এনালিটিক্স কীভাবে গণনা করে?

ইউজার হল তারাই যারা আপনার সাইটটি ব্যবহার করছে। একটা উদাহরণ দিয়ে বলি, ধরুন আপনি techbaaj.com সাইটে প্রবেশ করেছেন এবং সাইটটি আপনি ঘুরে দেখছেন সে ক্ষেত্রে আপনি সাইটের একজন ইউজার। আপনি যখনই সাইটিতে প্রবেশ করেছিলেন তার সাথে এনালিটিক্স ট্যাগ একটি ইউনিক আইডেন্টিফায়ার নাম্বার সংযুক্ত করে দেয় এবং সেটি ব্রাউজারের কুকিস এ সংরক্ষিত রাখে এভাবে আপনি যদি একই ব্রাউজার হতে এ সাইটি বার বার ভিজিট করলেও এনালিটিক্স আপনাকে একজন ইউজার হিসেবেই গননা করবে।

এখন ধরুন আপনি প্রথমে গুগল ক্রোম ব্রাউজার দিয়ে পরবর্তীতে মজিলা ব্রাউজার কিংবা মোবাইল দিয়ে techbaaj.com সাইটে পুনরায় প্রবেশ করলেন। সেক্ষেত্রে এনালিটিক্স আপনাকে ভিন্ন ভিন্ন ইউজার হিসেবে গণ্য করবে। কেননা, এনালিটিক্সের ডিফল্ট সেটআপ সাধারণত একই ব্যবহারকারীর ভিন্ন ভিন্ন ডিভাইস কিংবা ব্রাউজার হতে লগইন করাকে একই ইউজার হিসেবে আইডেন্টিফাই করতে পারে না।

কিন্তু আপনি চাইলে একই ব্যাবহারকারীর বিভিন্ন ডিভাইস হতে এনগেজমেন্ট ডেটা কে একজন ব্যবহারকারী হিসেবে সংরক্ষণ করতে পারেন User-ID ফিচার সেট আপ এর মাধ্যমে। বিস্তারিত জানতে লিঙ্ক  ক্লিক করুন

নিউ এবং রিটার্নিং ইউজার কি?

সাধারণত যারা সাইটি নতুন ব্যবহার করছে তারাই নিউ ইউজার, আর যে সাইটটি পূর্বে ব্যবহার করে পুনরায় ব্যবহার করছে তারা হল রিটার্নিং ইউজার ।

এনালিটিক্স সাধারণত নিউ এবং রিটার্নিং ইউজার আইডেন্টিফাই করে সাইটের ব্রাউজারে কুকিস এ সেট করা ইউনিক আইডেন্টিফায়ার বা ক্লায়েন্ট আই ডি এর মাধ্যমে।
একটা উদাহরণ দেওয়া যাক, ধরুন আপনি techbaaj.com এ আপনার কম্পিউটার হতে ক্রোম ব্রাউজার দিয়ে প্রথম বাবের মত প্রবেশ করলেন সে ক্ষেত্রে আপনি নিউ ইউজার পরবর্তীতে একই ব্রাউজার হতে আবার প্রবেশ করলে রিটার্নিং ইউজার হিসেবে গণ্য হবেন।

তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনি যদি আপনার ব্রাউজারের কুকিস ক্লিয়ার করেন সেক্ষেত্রে এনালিটিক্স নতুন ক্লায়েন্ট আইডি সেট করবে এবং পুনরায় প্রবেশ করলেও আপনাকে নিউ ইউজার হিসেবে গণনা করবে।

পেজ ভিউ এবং সেশন কি ?

সেশন হল আপনার সাইটের ইউজারের নির্দিষ্ট সময়ের মধ্যে কতগুলি এক্টিভিটিস এর সমন্বয়। উদাহরণ দিয়ে বলা যাক, ধরুন আপনি techbaaj.com এ প্রবেশ করলেন। আপনার প্রবেশের সাথে এনালিটিক্স একটি নতুন সেশন এবং একটি পেজ ভিউ গণনা করবে, সাধারণত ইউজারের সাইটে প্রবেশের সাথে সেশন শুরু হয়।

এখন জানবো কীভাবে পেজ ভিউ এবং সেশন এনালিটিক্স গণনা করে? ধরুন আপনি techbaaj.com প্রবেশ করে ৪ টি পেইজ ভিজিট করলেন সে ক্ষেত্রে এনালিটিক্স ওভারভিউ রিপোর্টে একটি ইউজার, একটি সেশন এবং ৪ টি পেজ ভিউ গণনা করবে। যদি আপনি techbaaj.com সাইটটি কিছুক্ষন ব্যবহার করার পরে আরেকটি ট্যাব খুলে অন্য কোন সাইট ব্রাউজ করলেন সেক্ষেত্রে techbaaj.com এ সেসন টি ৩০ মিনিট অতিক্রম করার সাথে সাথেই শেষ হবে এবং পুনরায় আপনি যদি ফিরে আসেন তবে সেটি নতুন সেশন হিসেবে গণ্য হবে।

বাউন্স রেট কী?

যদি কোন ইউজার সাইটে প্রবেশ করে শুধু মাত্র প্রবেশকৃত পেইজটি ভিজিট করে, অন্য কোন পেইজ ভিজিট না করে সাইট হতে চলে যায় এ ধরনের ইউজারদের সংখ্যা এনালিটিক্স একটা পারসেন্টেইজ আকারে ওভারভিউ রিপোর্টে প্রকাশ করে যেটিকে বাউন্স রেট বলা হয়।

আজ এ পর্যন্ত এর পরবর্তী পর্বে আমারা গুগল এনালিটিক্স ওভারভিউ রিপোর্ট সম্পর্কে বিস্তারিত জানবো।

আরো জানুনঃ

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.