গুগল এনালিটিক্সঃ অডিয়েন্স ওভারভিউ রিপোর্ট (পর্ব ৪)

আপনাদেরকে স্বাগত জানাচ্ছি আমাদের ৪র্থ টিউটোরিয়ালে। আজ আমারা এনালিটিক্স অডিয়েন্স ওভারভিউ রিপোর্ট এর বিভিন্ন ডাইমেনশান সম্পর্কে জানবো।

নোটঃ এনালিটিক্স ওডিয়েন্স ওভারভিউ রিপোর্ট লাইভ দেখতে Live Guided Tour ক্লিক করুন।

ডেট রেঞ্জ (Date Range)

এনালিটিক্স রিপোর্ট এর সর্বপ্রথম যে ডাইমেনশানটি সেটি হল ডেট রেঞ্জ। এই ডাইমেনশানটি সিলেক্ট করার মাধ্যমে আপনি বিভিন্ন সময়ের এনালিটিক্স রিপোর্ট খুব সহযেই পেতে পারেন।

Date-Range

ডেট রেঞ্জ সিলেক্টর (Date Range Selector)

এটি সাধারণত একটা ক্যালেন্ডার যেখানে আপনি বিভিন্ন ডেট রেঞ্জ সিলেক্ট করতে পারবেন। যখন আপনি এই ডেট রেঞ্জ এ পরিবর্তন আনবেন, সাথে সাথে রিপোর্ট ভিউতে পরিবর্তন আসবে। এছাড়াও ডেট রেঞ্জ এর ড্রপ ডাউনে ক্লিক করে আপনি গত সপ্তাহ, গত দিন, গত মাস সিলেক্ট করে রিপোর্ট পেতে পারেন।

Date-Range-Selector

ডেট রেঞ্জ কম্পারিজন (Date Range Comparison)

আপনি চাইলে কোন নির্দিষ্ট সময়ের সাথে আপনার সিলেক্টকৃত সময়ের তুলনা করতে পারেন। এক্ষেত্রে আপনাকে “compare to” অপশনটি সিলেক্ট করতে হবে এবং বিভিন্ন ডাইমেনশানে ডেট রেঞ্জ এর তুলনা করতে পারবেন। এটি খুবই গুরুত্বপূর্ণ, কেননা এর মাধ্যমে আপনি জানতে পারবেন সময়ের সাথে আপনার বিজনেসে কোনো পরিবর্তন এসেছে কিনা।

Date-Range-Comparison

লাইন গ্রাফ (Line Graph)

লাইন গ্রাফ হলো এনালিটিক্স রিপোর্টে খুবই গুরুত্বপূর্ণ ডেটা সেট, যেখানে বাই ডিফল্ট আপনি সিলেক্টকৃত ডেট রেঞ্জ এ প্রতিদিন সাইটের ইউজার এর সংখ্যা দেখতে পাবেন।

line graph

ডিউরেশান সিলেক্টর ( Duration Selector)

আপনি চাইলে ডেটা ভিউ আরো স্পেসিপিক করে দেখতে পারেন। যেমন ঘণ্টার ভিত্তিতে, কিংবা মাসিক অথবা বাৎসরিক ভিত্তিতে এ ভিউ খুবই কার্যকরী যখন আপনি লম্বা সময়ের ডেটা এনালিসিস করবেন।

Duration-Selector

মেট্রিক সিলেক্টর (Metric Selector)

ওভারভিউ ট্যাবে ড্রপডাউন মেন্যু হতে ইউজার মেট্রিক্স এর পরিবর্তে আপনি অন্যান্য মেট্রিক্স সমূহ লাইন গ্রাফে দেখতে পারেন এবং এখানেও ২য় আরেকটি মেট্রিক্স এর সাথে তুলনা করার অপশন পাবেন এবং বিভিন্ন ডেট রেঞ্জ এ দেখার সুযোগ তো থাকছেই।

Metrics-Selector

মেট্রিক্স সমূহ (Metrics)

লাইন গ্রাফের নিচেই অনেক গুলি মেট্রিক্স প্রদর্শিত হয়ে থাকে। আমরা এখন মেট্রিক্সগুলি সম্পর্কে জানার চেষ্টা করব।

Metrics

সেশন (Sessions) হল আপনার সিলেক্টকৃত ডেট রেঞ্জ এর মধ্যে সর্বমোট সেশন এর সংখ্যা।

ইউজারস (Users) হল সিলেক্টকৃত ডেট রেঞ্জ এর মধ্যে সর্বমোট সাইট ব্যবহারকারীর সংখ্যা।

পেইজ ভিউস (Page Views) হল সিলেক্টকৃত ডেট রেঞ্জ এর মধ্যে সর্বমোট ভিজিট হওয়া পেইজ এর সংখ্যা, সাধারণত এনালিটিক্স ট্র্যাকিং কোড পেইজ এ লোড হওয়ার সাথে সাথেই পেইজ ভিউস গণনা করে থাকে। একজন ইউজার যদি একই পেইজ বার বার ভিজিট করেন সে ক্ষেত্রে প্রত্যেক বার ভিজিট এর ভিউস যোগ হবে।

পেইজেস পার সেশন (Pages Per Session) হল একটি সেশন এর মধ্যে ভিজিট করা পেইজ এর সংখ্যা।

এভারেজ সেশন ডিউরেশান (Average Session Duration) হল সিলেক্টকৃত ডেট রেঞ্জ এর মধ্যে গড়ে প্রতিটি সেশন এর দৈর্ঘ্য।

বাউন্স রেট (Bounce Rate) হল আপনার সাইটে ভিজিটকৃত ঐ ইউজার এর শতকরা হার যারা শুধু মাত্র একটা পেইজ ভিজিট করে সাইট হতে চলে গিয়েছিল অন্য কোন পেইজ ভিজিট করেনি।

নিউ বনাম রিটার্নিং ইউজার
এই পাই চার্টটি নিউ এবং রিটার্নিং ভিজিটর এর সংখ্যা শতকরা হারে প্রকাশ করে।

New VS Returning

ডাইমেনশান্স এন্ড মেট্রিক্স (Dimensions and Metrics)

ওভারভিউ রিপোর্টের সর্বনিম্ন অংশে রয়েছে বেশ কিছু দরকারি ডাইমেনশান যেমন, ডেমোগ্রাফিক্স, সিস্টেম এবং মোবাইল।প্রতিটি ডাইমেনশান এর অধিনে মেট্রিক্স সমূহ ১০ টি করে ডেটা সেট প্রদর্শন করে এবং পুর্ণ রিপোর্ট পেতে ভিউ ফুল রিপোর্টে ক্লিক করলেই প্রদান করে থাকে।

Dimensions

আরো জানুনঃ

 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.