হোয়াটসঅ্যাপ চ্যাটে নিতে পারবেন না কোন স্ক্রিনশট

ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ সামনেই বড় কিছু পরিবর্তন আনতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় শোনা যাচ্ছে হোয়াটসঅ্যাপে অথেন্টিকেশন নামক এক ফিচার আসতে যাচ্ছে। এই ফিচারের অন্যতম দিক হলো এটি আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট এর স্ক্রিনশট তুলতে দিবে না। মানে হোয়াটসঅ্যাপ এর ভিতরে স্ক্রিনশট ফিচার ব্লক করে রাখবে।

নতুন অথেন্টিকেশন ফিচারটি তাদের সিকিউরিটি চেঞ্জ এর একটি অংশ। এই ফিচার আসলে আপনার হোয়াটসঅ্যাপে ঢুকতে প্রতিবার নিজের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে হবে। আর যখনই ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আপনার হোয়াটসঅ্যাপে এক্সেস করবেন তখন থেকে অ্যাপ এর ভিতরে কোন কনভার্সেশন এর স্ক্রিনশট নিতে পারবেন না।

এটা অনেকটা ইন্সটাগ্রাম এর স্টোরিতে স্ক্রিনশট ব্লকিং ফিচারের মতো কাজ করবে। এই ফিচারের ফলে হোয়াটসঅ্যাপের মূল অংশে ঢুকতে ফিঙ্গারপ্রিন্ট লাগলেও নোটিফিকেশন এর মেসেজ পড়তে, রিপ্লাই দিতে কিংবা কল রিসিভ করতে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে অ্যাপে ঢুকা জরুরী নয়

তাদের এই নতুন ফিচারটি কবে নাগাদ হোয়াটসঅ্যাপে যুক্ত হবে তা এখনই বলা যাচ্ছে না। তবে ধারনা করা হচ্ছে খুব শীঘ্রই আসবে ফিচারটি। অবশ্য ইতিমধ্যে অনেক ব্যবহারকারী সামাজিকযোগাযোগ মাধ্যমে এই স্ক্রিনশট ব্লকিং ফিচারের পক্ষে বিপক্ষে মতামত দিচ্ছেন।

আপনার নিজের কনভারসেশন আপনার স্ক্রিনশট নেয়ার যেমন অধিকার আছে তেমনি এই ফিচারের ফলে হোয়াটসঅ্যাপ এর বিব্রতকর কনভারসেশন নিয়ে কাউকে হয়রানী করাও কমবে আশা করা যায়।

এখানে আরেকটি ব্যাপার আছে সেটি হলো হোয়াটসঅ্যাপ এর ওয়েব ভার্সন ব্যবহার করে পিসিতে কনভার্সেশন পড়া যায়। সেক্ষেত্রে পিসি দিয়ে এই স্ক্রিনশট ব্লকিং ফিচার বাইপাস করা মোটেও কঠিন কিছু নয়। তাই এই ফিচার চালু করলেও কতটা কার্যকরী হবে সেদিকেও প্রশ্ন থেকে যায়।

আপনার কি মনে হয়? হোয়াটসঅ্যাপ এর এই ফিচারটি কি ব্যক্তিগত স্বাধীনতা বিরোধী? অথবা এই ফিচার দিয়ে কি স্ক্রিনশট নেয়া ঠেকানো সম্ভব?

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!