আপনার ফোনে যেভাবে গুগল ক্যামেরা ইন্সটল করবেন

অনেক ট্রিপল কিংবা কোয়াড ক্যামেরা ফ্ল্যাগশিপ এর চেয়ে গুগল এর সিঙ্গেল ক্যামেরাওয়ালা পিক্সেল ফোন অনেক ভালো ছবি তোলে। এর কারণ হচ্ছে গুগল এর কম্পিউটেশনাল ফটোগ্রাফি সফটওয়ার এবং তাদের পিক্সেলে ব্যবহৃত বিশেষ এক ক্যামেরা অ্যাপ। এই অ্যাপটি পিক্সেল ফোনে ডিফল্ট ক্যামেরা হিসেবে থাকে এবং গুগল ক্যামেরা বা জিক্যাম নামে পরিচিত। স্বভাবিকভাবেই এটি শুধু পিক্সেল ফোন এর জন্য এবং অন্য ফোনের জন্য চাইলেই প্লে স্টোরে পাওয়া যায় না।

কিন্তু ব্যবহারকারীরা চাইলে সাপোর্টেড ফোনে গুগল ক্যামেরা বা জিক্যাম এর মডিফাইড এপিকে ফাইল সাইডলোড করে নিজের ফোনের ক্যামেরা আউটপুটকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন।

আপনার ফোনে সফলভাবে জিক্যাম ইন্সটল করতে হলে এই প্রসেসটি অনুসরণ করতে পারেন।

১। প্রথমেই দেখতে হবে আপনার ফোনটি গুগল ক্যামেরা ২ এপিআই সাপোর্ট করে কি না।

২। যদি না করে তাহলে আপনার ফোনে ক্যামেরা ২ এপিআই এনাবল করতে হবে।

৩। এবার আপনার ফোন মডেলের জন্য বিশেষভাবে মডিফাই করা গুগল ক্যামেরা মডটি ইন্টারনেট থেকে খুঁজে ইন্সটল করে নিলেই হয়ে গেলো।

ক্যামেরা ২ এপিআই কি জিনিস?

ক্যামেরা ২ এপিআই হলো গুগল এর তৈরী এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর একটি ক্যামেরা ফ্রেমওয়ার্ক যার মাধ্যমে ডেভেলপারদের থার্ড পার্টি ক্যামেরা অ্যাপগুলো ফোনের ক্যামেরা সেন্সরের পূর্ন নিয়ন্ত্রণ পায়। তার মানে আপনার ফোনে ক্যামেরা ২ এপিআই এনাবল করা থাকলে আপনার থার্ড পার্টি ক্যামেরা অ্যাপগুলো আপনার ক্যামেরা সেন্সরের ম্যানুয়াল ফিচারগুলো, যেমনঃ এক্সপোজার কন্ট্রোল, ম্যানুয়াল ফোকাস ইত্যাদির নিয়ন্ত্রণ নিতে পারবে। আর গুগল ক্যামেরা এভাবে ক্যামেরার পূর্ন নিয়ন্ত্রণ নিয়ে ফোনে দুর্দান্ত ছবি তুলতে সাহায্য করে।

এন্ড্রয়েড ললিপপ এর সাথে ২০১৪ সালে গুগল ক্যামেরা ২ এপিআই এর পরিচয় করিয়ে দিলেও এখনো ওইএম রা সব ফোনে এটা ডিফল্টভাবে ইন্সটল করে দেয় না। ক্যামেরা ২ এপিআই এর সব ফিচারগুলো নিচের ছবিতে দেখানো হয়েছে। অবশ্য ফিচারগুলোর প্রাপ্যতা ডিভাইসের হার্ডওয়ার এর উপর নির্ভর করে।

আপনার ফোনে গুগল ক্যামেরা ২ এপিআই এনাবল করা আছে কি না দেখতে ক্যামেরা ২ এপিআই প্রোব নামের এই অ্যাপটি প্লে সটর থেকে ডাউনলোড করে নিন। এবার অ্যাপটি ওপেন করলে নিচের ছবির মতো স্ক্রিন দেখতে পাবেন। আপনার পিছনের ও সামনের ক্যামেরার আইডি যথাক্রমে ০ ও ১। যদি আপনার ফোনটির হার্ডওয়্যার সাপোর্ট লেভেল “লিগ্যাসি” থাকে তাহলে বুঝবেন আপনার ফোনটি এখনো ক্যামেরা ২ এপিআই সাপোর্ট করে না। মানে এটাকে ম্যানুয়ালি এনাবল করে নিতে হবে।

আর যদি “লিমিটেড” দেখায় তখন বুঝবেন ফোনটি কিছু কিছু ক্যামেরা ২ এপিআই এর ফিচার সাপোর্ট করে। আর “ফুল” লেখাতে টিক চিহ্ন থাকলে বুঝবেন আপনার ফোনটিতে ক্যামেরা ২ এপিআই এর সব ফিচারই সাপোর্ট করবে। অন্যদিকে আপনার ফোনটির হার্ডওয়ার সাপোর্ট লেভেল “লেভেল ৩” হলে বুঝবেন এটা “র ইমেজ” ও ক্যাপচার করতে পারে।

আপনার ফোনটি যদি ক্যামেরা ২ এপিআই সাপোর্ট করে তাহলে তো ভালোই। আর না করলে ম্যানুয়ালি করে নিতে হবে।

যেভাবে ক্যামেরা ২ এপিআই এনাবল করবেন

এটি করতে আপনার ফোনটি অবশ্যই রুট করা মানে রুট পারমিশন থাকা লাগবে। রুট করলে আপনার ফোনের ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে তাই নিজ দায়িত্বে রুট করে নিবেন। রুট করা ডিভাইসে ক্যামেরা ২ এপিআই এনাবল করার অনেক পদ্ধতি আছে। আপনার ফোনটি ম্যাজিস্ক দিয়ে রুট করা হলে ম্যাজিস্ক মডিউল ফ্ল্যাশ করে এটি এনাবল করতে পারেন। অথবা সরাসরি ফোনের বিল্ড প্রপ নামক কনফিগারেশন ফাইল এডিট করে এনাবল করতে পারবেন।

বিল্ড প্রপ এডিট করার জন্য প্লে সটরে অনেক অ্যাপ পাওয়া যায়। বিল্ড প্রপ এডিটর নামক এই অ্যাপটি ইন্সটল করে রুট পারমিশন দিয়ে দিন। এবার বিল্ড প্রপ এর উপরের এডিট আইকনে ক্লিক করে শেষ লাইনে গিয়ে নিচের লাইনটি এড করে দিন।

persist.camera.HAL3.enabled=1

ভুলেও অন্য কিছু পরিবর্তন করবেন না। এবার সেইভ আইকনে ক্লিক করে বেরিয়ে আসুন।

জিক্যাম বা গুগল ক্যামেরা ইন্সটল করবেন যেভাবে

এবার আপনার ফোনটি গুগল ক্যামেরা বা জিক্যাম ইন্সটল এর জন্য প্রস্তুত। মোটামুটি সব স্ন্যাপড্রাগন চিপ এর ফোনের জন্যই কোন না কোন মডিফাইড জিক্যাম পাবেন। আপনার ফোনটি যত বেশি প্রচলিত হবে সেটির জন্য কোন ডেভেলপার এর পোর্ট করা জিক্যাম পাওয়া তত সহজ হবে।

জিক্যাম ডাউনলোড এর জন্য আপনার ফোনের মডেল লিখে গুগলে কিংবা এক্সডিএ ডেভেলপার ফোরামে সার্চ করতে পারেন। অথবা এই ওয়েবসাইট থেকে আপনার ফোনের জন্য জিক্যামটি খুঁজতে পারেন।

খুঁজে পেয়ে গেলে নরমাল কোন অ্যাপ এর মতোই ইন্সটল করুন আর উপভোগ করুন জিক্যাম এর ম্যাজিক।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.