ফোনের ডেটা ও ব্যাটারি বাঁচাতে ডাউনলোড করুন জনপ্রিয় অ্যাপগুলোর লাইট ভার্সন

এন্ড্রয়েড অ্যাপগুলো দিন দিন যেমন ফিচারবহুল হচ্ছে তেমনি এগুলো সাইজে ও বড় হচ্ছে। যার ফলে এগুলো আপনার ফোনে স্টোরেজে প্রচুর জায়গা দখল করছে। তাছাড়া এগুলো ব্যবহারের সময় অসংখ্য ফিচারের জন্য অসংখ্য প্রসেস চালু থাকে বলে ব্যাটারি ও র‍্যাম ও অনেক বেশি খরচ করে।

ফ্ল্যাগশিপ ফোনের ক্ষেত্রে ব্যাপারটা সহনীয় হলেও আপনার ফোনের র‍্যাম যদি ২-৩ জিবি হয় তাহলে এসব বড় বড় অ্যাপ নিয়ে আপনাকে বেশ বেগ পেতে হবে।

এসব দিক বিবেচনা করে বিভিন্ন জনপ্রিয় অ্যাপগুলোর ডেভেলপাররা তাদের অ্যাপগুলোর হালকা সংস্করণ তৈরি করেছে। কোম্পানি ভেদে এগুলোকে বিভিন্ন নাম দেয়া হলেও সাধারণত এগুলো “লাইট” ভার্সন নামেই পরিচিত।

আমাদের দেশে লাইট অ্যাপগুলো জনপ্রিয়তা পাওয়ার আরেকটি কারণ হচ্ছে এগুলো খুব অল্প পরিমাণ মোবাইল ডেটা ব্যবহার করে।

অপেক্ষাকৃত দূর্বল স্পেসিফিকেশনের ফোনগুলোর জন্য গুগল তাদের এন্ড্রয়েডের লাইট ভার্সন “এন্ড্রয়েড গো” নিয়ে আসে। আর তাদের এন্ড্রয়েড গো এর জন্য তাদের প্রায় সব অ্যাপ এরই একটি করে লাইট ভার্সন তারা তৈরী করেছে। তাছাড়া ফেসবুকও তাদের মেসেঞ্জার, ফেসবুক অ্যাপ এর লাইট ভার্সন বেশ আগেই এনেছে।

এটা ঠিক যে এসব লাইট অ্যাপগুলোর ফিচার মেইন অ্যাপ এর তুলনায় কম। কিন্তু যাদের চলতে ফিরতে এতো ফিচার লাগে না কিংবা ব্যাটারি ও স্টোরেজ স্বল্পতায় ভুগছেন তাদের জন্য লাইট অ্যাপগুলো খুবই কাজের।

এখানে আপনাদের সুবিধার্থে জনপ্রিয় অ্যাপগুলোর লাইট ভার্সন এর তালিকা এবং সেই সাথে ডাউনলোড লিঙ্ক দেয়া হলো।

ফেসবুক লাইট

ফেসবুক নিয়ে নতুন কিছু বলার নেই। বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল নেটওয়ার্কটি বাংলাদেশেও তুমুল জনপ্রিয়। ফেসবুকের বেশিরভাগ ব্যবহারকারীই মোবাইলের মাধ্যমে ফেসবুক ব্যবহার করেন। মোবাইলে ফেসবুক অ্যাপ নেই এমন মানুষও খুঁজে পাওয়া দুষ্কর।




ফেসবুকই প্রথমদিকে তাদের অ্যাপ এর লাইট ভার্সন তৈরী করে। ফেসবুকের মূল অ্যাপটি যথেষ্ট ভারী এবং প্রচুর চার্জ খরচ করে। ফেসবুক লাইটের আরেকটি সুবিধা হলো এটি ডেটা ও কম খরচ করে।

ডাউনলোড করুন

মেসেঞ্জার লাইট

মেসেঞ্জার এর লাইট ভার্সনে প্রথম প্রথম কল করা সহ অনেক গুরুত্বপূর্ন ফিচার না থাকলেও এখন প্রায় সব ফিচারই আছে। মূল মেসেঞ্জার এর মতো এত বেশি ব্যাটারিও এটি খরচ করে না।

ডাউনলোড করুন

টুইটার লাইট

ফেসবুকের পর মাইক্রো ব্লগিং সাইট টুইটারও নিজেদের লাইট অ্যাপ নিয়ে এসেছে। অন্যান্যগুলোর মতো এটিও খুবই ছোট সাইজের এবং ব্যাটারিবান্ধব।

ডাউনলোড করুন

উবার লাইট

উবার ছাড়া ঢাকা শহরে আজকাল চলা মুশকিল। সবার ফোনেই এটা থাকা চাই ই চাই। কিন্তু উবারের মেইন অ্যাপ অনেকের ফোনের স্বল্প স্টোরেজে ভালোভাবে নাও চলতে পারে। আর এই সমস্যা দূর করতে উবার নিয়ে এলো তাদের উবার লাইট অ্যাপ।

ডাউনলোড করুন

ইউসি ব্রাউজার মিনি

সব ধরনের ফোন ব্যবহারকারীদের কাছেই ইউসি ব্রাউজার খুব জনপ্রিয়। বিশেষ করে স্লো ইন্টারনেটে এটি খুব দ্রুত ওয়েবপেইজ লোড করতে পারে।




তাছাড়া ইউসি এর বিশেষ ডাউনলোড ম্যানেজার খুব দ্রুত বড় বড় ফাইল ডাউনলোড করতে পারে। ইউসি ব্রাউজারের এই লাইট অ্যাপ এ নিত্য ব্রাউজিং এর সব ফিচারই পাচ্ছেন।

ডাউনলোড করুন

গুগল গো

সার্চ থেকে শুরু করে গুগল এসিস্ট্যান্ট এর পারসোনালাইজড আপডেট এর জন্য গুগল অ্যাপ র জুড়ি নেই। সব স্মার্টফোনেই এটি থাকে। আপনার ফোনের স্টোরেজ ও ব্যাটারি নিয়ে চিন্তিত থাকলে মেইন অ্যাপ এর বদলে এই লাইট ভার্সনটি নামিয়ে নিতে পারেন।

ডাউনলোড করুন

ফাইলস গো

এন্ড্রয়েড ওয়ান মানে গুগল এর স্টক এন্ড্রয়েডে ফাইল ম্যানেজার থাকে না। তবে গুগল তাদের এন্ড্রয়েড গো এর জন্য ফাইলস গো নামের এই লাইট অ্যাপটি নিয়ে এসেছে।




ছোট্ট এই অ্যাপটি একই সাথে ফাই ম্যানেজার, ক্লিনার এবং শেয়ার ইট এর বিকল্প, মানে ফাইল ট্রান্সফার করার কাজে লাগবে। যেকোন ফোনেই নামিয়ে নিতে পারেন অ্যাপটি।

ডাউনলোড করুন

ইউটিউব গো

গুগলের ইউটিউব অ্যাপ এখন মোবাইল বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম। তাদের মেইন ইউটিউব অ্যাপটি অনেক ডেটা খরচ করে। আর এই সমস্যা সমাধানে তারা ইউটিউব এর লাইট ভার্সন নিয়ে এসেছে যা অনেক ধীরগতির ইন্টারনেটেও কম ডেটা খরচ করে সুন্দরভাবে চলে।




এছাড়া এটি ভিডিও ডাউনলোড করে অন্য ইউটিউব গো ব্যবহারকারীর সাথে ডেটা খরচ ছাড়াই ট্রান্সফার করতে পারে।

ডাউনলোড করুন

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.