এ১৩ চিপসেট, ট্রিপল ক্যামেরা আর রিভার্স চার্জিং নিয়ে আসছে আইফোন ১১ ?

অ্যাপল প্রতিবছর সেপ্টেম্বরে তাদের নতুন আইফোন প্রকাশ করে। দেখতে দেখতে এ বছরের সেপ্টেম্বরও চলে আসবে। তাই অ্যাপল এর ইঞ্জিনিয়াররাও বসে নেই। হয়তো ইতিমধ্যে তারা নতুন আইফোন ডেভেলপ করা শুরু করে দিয়েছে।

গতবছর আইফোন টেনএস এ তার আগের বছরের আইফোন টেন এর সাথে খুব বেশি পার্থক্য ছিল না। ব্যাপারটা প্রযুক্তিবিদ থেকে সাধারণ গ্রাহক পর্যন্ত সবাইকে হতাশ করেছে।

তাই ধারণে করা হচ্ছে এই বছর রিলিজ হতে যাওয়া নতুন আইফোনে উল্লেখযোগ্য পরিবর্তন ও উন্নয়ন থাকবে। অ্যাপল এর নামকরণ অনুযায়ী সবকিছু ঠিক থাকলে এ বছরের আইফোনের নাম আইফোন ইলেভেন হতে পারে।

হয়তো গত কয়েক বছরের মতো ডিসপ্লে সাইজ অনুযায়ী দুটি ভ্যারিয়েন্টে আসতে পারে ফোনটি। সেই সাথে গতবারের আইফোন টেন আর এর মতো বাজেট ফ্রেন্ডলি আইফোন থাকলেও অবাক হওয়ার কিছু নেই।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী তাইওয়ানের একটি কোম্পানি ইতিমধয়ে অ্যাপল এর পরবর্তী আইফোনের জন্য এ১৩ চিপসেট এর প্রডাকশন শুরু করেছে। তাছাড়া অন্যান্য কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে এবারের আইফোনে তারা হয়তো ট্রিপল ক্যামেরা সেটআপ নিয়ে আসতে পারে।

নরমাল লেন্স ও টেলিফটো এর পাশাপাশি তাই নতুন আইফোনে হয়তো হালের ট্রেন্ড আলট্রা ওয়াইড লেন্স থাকতে পারে।

সেই সাথে আইফনটিতে নাকি রিভার্স চার্জিং ফিচারও থাকবে। যদিও ইতিমধ্যে হুয়াওয়ে এই ফিচারটি তাদের ফ্ল্যাগশিপে বেশ ভালোভাবেই প্রয়োগ করে দেখিয়েছে। এই ফিচারটির ফলে এই ফোন থেকেই অ্যাপল ওয়াচ কিংবা এয়ারপড এর মতো প্রোডাক্টগুলো খুব সহজেই চার্জ দেয়া যাবে।

অবশ্য অ্যাপল এর ব্যাপারে গুঞ্জন সবসময় সত্যি হয়ও না। তবে এ ফিচারগুলো যেহেতু আগেই অন্যান্য কোম্পানি ইমপ্লিমেন্ট করে দেখিয়েছে তাই হয়তো এ গুঞ্জনগুলো সত্যিই হবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.