দেশে টাটা স্কাই এর মতো ডিটিএইচ সেবা আনলো বেক্সিমকো

ভারতের টাটা স্কাই কিংবা সান ডিরেক্ট এর মতো ডিটিএইচ বা ডিরেক্ট টু হোম সেবা এবার চালু হলো বাংলাদেশেও। বাংলাদেশি গ্রুপ অব কোম্পানি বেক্সিমকো তাদের অঙ্গসংগঠন বেক্সিমকো কম্যুনিকেশনের ব্যানারে “আকাশ” নামক এই ডিটিএইচ সেবা চালু করেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের ট্রান্সপন্ডার ভাড়া নিয়ে তারা বাংলাদেশের সর্বত্র এই সেবা দিবে।

এর আগে গত ২০১৬ তে তারা সরকারের অনুমতিক্রমে রিয়েল ভিউ নামক ডিটিএইচ সেবা ঢাকার মধ্যে পরিক্ষামূলকভাবে চালু করেছিলো। এবার আকাশ নাম দিয়ে সেটারই পরিপূর্ন সংস্করণ নিয়ে এলো তারা। মূলত বাসার ছাদে থাকা ছোট্ট ডিশ এন্টেনার মাধ্যমে সরাসরি স্যাটেলাইট থেকে সিগন্যাল এটি টিভিতে সম্প্রচার করবে। বর্তমানে আমরা যে ক্যাবল অপারেটরের মাধ্যমে ডিশ এর লাইন নিয়ে ব্যবহার করি সেটার চেয়ে অনেক উন্নত ও স্পষ্ট ছবি দেখা যাবে। তাছাড়া নিজস্ব সেট টপ বক্স নামক যন্ত্র টিভির সাথে লাগানো থাকবে বলে ইচ্ছামত বেছে বেছে চ্যানেল দেখার সুযোগ রয়েছে।

প্রাথমিকভাবে এই সার্ভিসের মাধ্যমে ১১৫ টি চ্যানেল দেখা যাবে। এছাড়া জিটিভি বাদে বাকি সব বাংলাদেশী চ্যানেলও দেখা যাবে। তাদের স্ট্যান্ডার্ড প্যাকেজের সাবস্ক্রিপশন চার্জ মাসে ৩৯৯ টাকা ধার্য করা হয়েছে। অবশ্য চ্যানেল সংখ্যার উপর নির্ভর করে আরো অনেক প্যাকেজও পছন্দ করা যাবে। প্রাথমিকভাবে পুরো সেটআপের জন্য খরচ পড়বে ৬৪৯৯ টাকা। এ টাকায় আপনাকে একটি এইচডি সেট টপ বক্স, রিমোট কন্ট্রোল ও একটি কেইউ ব্যান্ড এর ছোট্ট ডিশ এন্টেনা দেয়া হবে। আকাশ তাদের গ্রাহকদের কল সেন্টারের মাধ্যমে ২৪ ঘন্টা গ্রাহকসেবা দিবে বলে জানিয়েছে।

আপাতত আকাশ এর সেবা ২০ টি জেলার মানুষ উপভোগ করতে পারবে। এগুলো হলো, ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, বি-বাড়িয়া ও সুনামগঞ্জ। পরে আস্তে আস্তে দেশের ৬৪টি জেলাতেই সংযোগ দেয়া হবে। সংযোগ নেয়ার জন্য নিজ জেলায় থাকা আকাশ ডিটিএইচ এজেন্ট এর সাথে যোগাযোগ করতে হবে।

 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!