নতুন লিক বলছে আইফোন ১১ তে ফিরে আসছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

অ্যাপলের আইফোনগুলোতে ফিঙ্গারপ্রিন্ট বা তাদের ভাষায় “টাচ আইডি” গত হয়েছে বেশ আগে। আইফোন টেন এর মাধ্যমে তারা নতুন যুগের ফেস আনলকিং সিস্টেম এর প্রচলন করে। তবে অ্যাপলের লিক হওয়া প্যাটেন্ট ডকুমেন্ট বলছে তারা এবছরই নতুন আইফোনগুলোতে টাচ আইডি বা ফিঙ্গারপ্রিন্ট অথরাইজেশন আবার ফিরিয়ে আনতে যাচ্ছে।

তবে এটা আগের মতো ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর না হয়ে হালের ট্রেন্ড ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হতে যাচ্ছে। অনেকের কাছে অ্যাপলের বর্তমান ফেস আনলকিং ব্যাপারটা সহজসাধ্য। আবার অনেকে এটার ঘোর বিরোধী। তারা মনে করেন আগের টাচ আইডি ই বেশি সিকিউরড ছিল।

এটাতে কারোরই দ্বিমত নেই যে টাচ আইডি ফেস আইডির চেয়ে বেশি সিকিউরড। তবে অ্যাপল তাদের ফেস আইডিকেও যথেষ্ট সিকিউর করতে সক্ষম হয়েছে।

কিন্তু তার পরেও ফেস আইডি নিয়ে একটি অসুবিধা থেকেই যায়। সেটা হলো উন্নতমানের ফেস আইডি সিস্টেমের জন্য ফ্রন্ট ক্যামেরার জায়গায় বেশকিছু সেন্সর দরকার হয় যা অনেক জায়গা দখল করে। এ কারণে আইফোন টেন কিংবা টেনএস এ বিশাল নচ ব্যবহার করা হয়েছিলো।

অন্যান্য কোম্পানি যেখানে অল স্ক্রিন ডিসপ্লে নিয়ে এসেছে ইতিমধ্যে সেখানে অ্যাপলকে অল স্ক্রিন ডিসপ্লের চিন্তা করতে হলে অবশ্যই ফেস আইডির বিকল্প কিছু খুঁজতে হতো। আর ধারনা করা হচ্ছে একারণেই নতুন আইফোনে তারা ইন ডিসপ্লে টাচ আইডি নিয়ে আসবে।

অবশ্য অ্যাপলের ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এর মেকানিজম বাজারে বিদ্যমানগুলোর মতো হবে না। বরং তাদের প্যাটেন্ট ডকুমেন্ট এর লিক হওয়া ডায়াগ্রাম অনুযায়ী এ প্রযুক্তিতে পুরো স্ক্রিন এর নিচে পিন হোল সাইজের ছোট ছোট ক্যামেরার ন্যায় অপটিক্যাল সেন্সর বসানো থাকবে। যার ফলে ডিসপ্লের যেকোন অংশে চেপেই আনলক করা যাবে।

অবশ্য টাচ আইডি আসবে মানে এই না অ্যাপল ফেস আইডি এখনই বাতিল করে দিবে। হয়তো নতুন আইফোনে দুটো অপশনই থাকবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!